গত পর্বে সন্তানের প্রতি মা বাবার ১ম হকের ব্যপারে আলোচনা ছিল, আর তা হল সন্তানের জন্য উত্তম মা/বাবা বেছে নেওয়া,আজকে আলোচনা করবো আরো তিনটি হক নিয়ে যা আদায় করতে হবে সন্তানের জন্মের আগেই …
#সন্তানের_দ্বিতীয়_হক
#সহবাসের_দুয়া
সন্তানের ২য় ও অতীব জরুরী এই হক,কোন মা বাবারই উচিৎ না সন্তান কে হক থেকে বঞ্চিত করা,এটা যেমন সন্তান তেমনই মা বাবার জন্যও জরুরী বিষয়, আর তা হল সহবাসের সময় সহবাসের দুয়া পড়া !!
بِسْمِ اللَّهِ، اللَّهُمَّ جَنِّبْنَا الشَّيْطَانَ، وَجَنِّبِ الشَّيْطَانَ مَا رَزَقْتَنَا
আল্লাহ্‌র নামে,হে আল্লাহ ! আপনি আমাদের থেকে শয়তানকে দূরে রাখুন এবং আমাদেরকে আপনি যে সন্তান দান করবেন তার থেকেও শয়তানকে দূরে রাখুন।
-বুখারীঃ১৪১
শয়তানের অনিষ্ট থেকে সন্তান কে হেফাজতে রাখার জন্য আল্লাহর কাছে এই দুয়া অবশ্যই করবেন,যদি এই দুয়া জানা না থাকে বা পড়া না হয়,আর সেই বার আপনার সন্তান আসে, তাহলে মনে রাখবেন সন্তান কে তার একটি হক থেকে বঞ্চিত করেছেন।
#সন্তানের_তৃতীয়_হক
#নেক_দুয়া
এই হক আদায় করতে হবে যখন সন্তান মায়ের গর্ভে থাকবে, শুধু মা নয়, পরিবারের সবাই এই সন্তানের জন্য দুয়া করবে,অনেক আপুরা আমার কাছে জানতে চান গর্ভাবস্থায় সন্তানের জন্য কি কি দুয়া করবে ও আমল করবে ?
মায়ের জন্য অতি উত্তম এক সুযোগ এই সময় সন্তানের জন্য আল্লাহর কাছ থেকে ইচ্ছা মত সব চেয়ে নেওয়া,সন্তান ছেলে হোক আর মেয়ে তাতে সন্তুষ্ট থেকে তার সুস্থতার দুয়া করবে,প্রতিটা অঙ্গ যেন পরিপুর্ন ও সুস্থতা পায়,একেবারে প্রতিটা অঙ্গর নাম ধরে ধরে সুস্থতা চাইবে,চুল, মাথা, ব্রেইন, চোখ, কান, নাক, দাত, কলিজা, কিডনি, খাদ্যনালী, পাকস্থলী, হজম ক্ষমতা,পেশাব পায়খানার রাস্তা, যৌনাঙ্গ, হাত পা,সুন্দর সাস্থ,উচ্চতা,সৌন্দর্য, ইত্যাদি প্রতিটা খুঁটিনাটি বিষয়ে নির্দ্বিধায় কিপটামি না করে পরিপুর্নতা ও সুস্থতা চাইবে,শুধু মাত্র জন্মের সময়েই না,বরং এসব সুস্থতা যেন মৃত্যু পর্যন্ত থাকে,পুরোটা জীবনে যেন কোন এক্সিডেন্ট না হয়, অসুস্থতা না আসে।
আরো চাইবে তার জন্য উত্তম উত্তম অর্ধেক ও উত্তম বংশধর, আরো চাইবে তার রিজিক, সে যেন অভাব থেকে দূরে থাকে, তার ও তার আউলাদদের জীবনে যেন অনেক বারাকাহ থাকে …

Leave a Comment