সন্তানের_হক #পর্ব- ৩
গত দুই পর্বে বিয়ের আগে সন্তানের হক, বিয়ের পরে সন্তানের হক ও গর্ভাবস্থায় সন্তানের হক নিয়ে আলোচনা করেছিলাম,এই পর্ব থেকে ইন শা আল্লাহ সন্তানের জন্মের পর থেকে তার কি কি হক আছে সেসব নিয়ে আলোচনা করবো,তবে সব নয়,শুধু জরুরি গুলো বা যেগুলো তে আমরা সাধারণত বেখেয়ালি থাকি …
সন্তান জন্মের পর সে ছেলে হোক আর মেয়ে তার কানে আযান দিতে হবে। অনেকে মনে করি আযান শুধু ছেলে সন্তানের কানেই দিতে হয়, মেয়ে সন্তানের বেলায় না !
#মায়ের_শালদুধ সন্তানের হক ! অনেক পরিবারে দেখা যায় মায়ের প্রথম দুধ সন্তান কে মুরুব্বিরা খাওয়াতে দেন না, অথচ এই দুধ সন্তানের জন্য অনেক বেশি জরুরি ও প্রধান একটি হক !
সপ্তম দিনে নাম রাখা, মাথা মুণ্ডন করা ও আকিকা করা।
নাম রাখার বেলায় আমরা যা করি তা হলো, খুব সুন্দর নাম রাখি, ইসলামিক,অর্থবহ,কিন্তু ডাক নাম রাখি টিনকু, পিনকু চিনকু টাইপ। এবং সারাজীবন এই নাম ধরেই ডাকা হয়, আর ভাল নাম গুলো শুধু কাগজে কলমেই থেকে যায় , আমরা বেখবর যে একটা ভাল নাম রাখা ও সেই নামে সন্তান কে ডাকা এটা তার হক, প্রতি টা মানুষের উপর তার নামের মারাত্মক একটা প্রভাব পরে,আর এইজন্যই অসুন্দর অর্থের নাম গুলো নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বদলে সুন্দর নাম রাখতেন।
তাই সন্তানের নাম রাখুন সুন্দর, অর্থবহ, যাতে করে নামের তাসির তার উপর পরলে সেটা ভাল কিছুই যেন হয়,আপনি যদি অর্থবহ নাম না রেখে থাকেন,তাহলে চাইলেই নাম বদলে দিতে পারেন, এর জন্য নতুন আকিকার দরকার নেই !

Leave a Comment