সময় দেওয়ার পাশাপাশি সন্তান কে অনেক বেশি আদর স্নেহ করতে হবে,
বর্তমানে মায়েদের সন্তান কে কন্ট্রোল করার অভিনব পদ্ধতি আমাকে অবাকই করে,সন্তান কে খাওয়ানোর সময়, কান্না করলে তখন বা নিজে কোন কাজে বিজি থাকলে ব্যাস টিভি চালু করে দেন না হয় মোবাইল হাতে ধরিয়ে কোন ভিডিও অন করে দেন, এতে সন্তান চুপ হয়ে যায় এবং সেটাই শিখে যা সে দেখে।
অথচ সন্তান কান্না করলে মায়ের উচিৎ কোলে নিয়ে আদর করে তার সাথে কথা বলে তাকে থামানো, সন্তান কে খাওয়ানোর সময় তার সাথে কথা বলা, সে বুঝুক আর না বুঝুক তাকে সাহাবি দের কাহিনী শুনাবে, তার সাথে হাসবে, খেলবে, তার ভুল কাজে বা জিদ করলে তাকে থামানোর জন্য কিছু একটা প্লে না করে দিয়ে তাকে বুঝাবে যে এই কাজ টা ঠিক করছো না, সে শুনবেনা,কাদবে জিদ করবে কিন্তু কতক্ষন? সে একটু পরে শুনবেই।
আর এইসব করবেন সন্তানের ৬/৭ মাস বয়স থেকেই, তাকে বাচ্চা ভেবে ভুল করবেন না কিন্তু,এই বয়স থেকেই বাচ্চারা মারাত্মকভাবে সব কিছু ফলোও করে।
সন্তানের খাওয়া দাওয়ার ব্যপারেও সম্পুর্ন নিজেই তদারকি করুন, এটা সন্তানের হক এবং এই কাজে আপনি অবহেলা করবেন না। আপনার আয়ের উপর নির্ভর করে যতটুক সাধ্য আছে তার ভিতরেই তাকে উত্তম খাবার দেওয়ার চেষ্টা করবেন।আপনি সকাল দুপুর জব স্টাডি নিয়ে বিজি থাকবেন,আর বাসায় বাচ্চার দেখা শুনা খাওয়া দাওয়া করানোর জন্য কাজের মানুষের উপর দায়িত্ব দিয়ে আপনি সন্তানের হক নষ্ট করছেন !!
তাছাড়া আরেকটি বিষয় মাথায় রাখবেন, সন্তান কে আপনি পরিপূর্ণ দুই বছর দুধ খাওয়াবেন, অনেক মায়েরা ছয় মাস বয়সের পর থেকে বার্তি খাবার দেন আর সাথে দুধ খাওয়ানো টা কমিয়ে দেন।
মনে রাখবেন অন্য সব খাবার থেকে বেশি জরুরী মায়ের বুকের দুধ …
আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা বলেনঃ
وَٱلْوَٰلِدَٰتُ يُرْضِعْنَ أَوْلَٰدَهُنَّ حَوْلَيْنِ كَامِلَيْنِۖ لِمَنْ أَرَادَ أَن يُتِمَّ ٱلرَّضَاعَةَۚ
জননীগণ তাদের সন্তানদেরকে পূর্ণ দু’ বছর দুধ পান করাবে; যদি কেউ দুধ পান করার সময় পূর্ণ করতে চায়।
(সুরাহ আল-বাক্বারাহ -২৩৩)
… চলবে …

Leave a Comment