মৌলিক দ্বীন শিক্ষা
আকিদা অনুচ্ছেদ
কালেমা “লা ইলাহা ইল্লাল্লাহ” এর অর্থ ও মাহাত্ব্য
ইসলাম ধর্মের পাঁচটি মৌলিক ভিত্তি রয়েছে। এই বুনিয়াদী ভিত্তিসমূহের সর্ব প্রথম বুনিয়াদ এবং ঈমানের সর্বচ্চ শাখা হচ্ছে কালেমা “লা ইলাহা ইল্লাল্লাহ” । মুলত্ব এ সক্ষিপ্ত বাক্যটিই দ্বীনের ভিত্তি ও বুনিয়াদ। বান্দার যাবতীয় সৎ কাজ কর্ম আল্লাহর দরবারে গৃহীত হওয়া, না হওয়া এই কালেমার মৌখিক স্বীকৃতি দেয়া এবং সে মোতাবেক আমল করার উপর নির্ভর করে।
বাংলা ভাষায় বাক্যটির সঠিক ও বিশুদ্ধ অর্থ হলো “আল্লাহ্ ছাড়া সত্যিকারের কোন মা’বুদ বা উপাস্য নেই”। যদি বলা হয় “আল্লাহ্ ছাড়া কোন সৃষ্টিকর্তা নেই, অথবা আল্লাহ্ ছাড়া আবিষ্কার ও উদ্ভাবনের সক্ষম কেও নেই বা আল্লাহ্ ব্যতীত কেও বিদ্যমান নেই” তাহলে কালেমার যথার্থ অর্থ আদায় হবেনা। কেননা এই সব অর্থ নিলে আল্লাহর রব হওয়ার বিষয়টি বুঝা গেলেও মা’বুদ (ইবাদত পাওয়ার যোগ্য) বিষয়টি খতম হয়ে যাবে। প্রকৃতপক্ষে এই কালেমার মাহাত্ব্যই হচ্ছে, কেবল মাত্র মহান আল্লাহকে সত্যিকার অর্থে মা’বুদ তথা ইবাদতের যোগ্য সাব্যস্ত করা। 
কালেমা “লা ইলাহা ইল্লাল্লাহ” এর দুটি অংশ আছে। 
১) “লা ইলাহা” এটি না সূচক বা অস্বীকৃতিমূলক অংশ। এই অংশে সর্ব প্রকার সৃষ্টি বা বস্তুর মা’বুদ তথা উপাস্য হওয়ার যোগ্যতাকে অস্বীকার করা হয়েছে।
২) “ইল্লাল্লাহ” এটি হাঁ সূচক বা স্বীকৃতিমূলক অংশ। এই অংশে দৃঢ়ভাবে শুধুমাত্র এক ও এককভাবে (কোন প্রকার শরিকহীনভাবে) আল্লাহর মা’বুদ (উপাস্য) হওয়ার উপযুক্ততাকে স্বীকার করা হয়েছে। অর্থাৎ আল্লাহ্ তায়ালা একক মা’বুদ। তাঁর কোন শরিক বা অংশিদার নেই।
অতএব, আল্লাহ্ ব্যতীত কোন ইবাদত করা যাবেনা। আল্লাহ্ ছাড়া কারোর জন্য ইবাদত সম্পাদন করাও বৈধ হবেনা। এই কালেমা মুখে উচ্চরণ, যথার্থ অনুধাবন ও সে মোতাবেক আমল করার মাধ্যমেই জানা যাবে যে, কে প্রকৃত মুসলিম আর কে মুনাফিক বা মুশরিক। যে ব্যক্তি এ কালেমার প্রকৃত অর্থ অনুধাবন করে, আল্লাহর একত্ববাদ স্বীকার করে মুখে তার স্বীকৃতি দেয়, কালেমায় নিহিত বিষয়গুলোর উপর দৃঢ় বিশ্বাস ও প্রত্যয় রেখে সর্ব প্রকার শিরক থেকে বিরত হয়ে তদানুযায়ী আমল করে, সেই প্রকৃত মুসলিম। আর যারা আল্লাহর উপর অবিচল আস্থা না রেখে শুধু শুধু আমল করার ভান করে, তারা নিশ্চিত মুনাফিক। অন্যদিকে যারা কালেমার পরিপন্থী (শিরক যুক্ত) আমল করে, তারা মুখে কালেমা উচ্চারণ করলেও প্রকৃতপক্ষে তারা মুশরিক।
… চলবে
সংকলনে
আব্দুর রহমান কারামী

LikeReactCommentShare

Leave a Comment